বাণিজ্যে ডলারের পরিবর্তে স্থানীয় মুদ্রা ব্যবহারের চুক্তি ইরান ও রাশিয়ার

বাণিজ্যে ডলারের পরিবর্তে স্থানীয় মুদ্রা ব্যবহারের চুক্তি ইরান ও রাশিয়ার

ইরানরাশিয়া বাণিজ্যের ক্ষেত্রে ডলারের পরিবর্তে স্থানীয় মুদ্রা ব্যবহারের বিষয়ে একটি চুক্তি চূড়ান্ত করেছে। রাশিয়ার নেতৃত্বাধীন ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন (ইইইউ) এর সদস্যরা ২৫ ডিসেম্বর ইরানের সঙ্গে পূর্ণাঙ্গ অবাধ বাণিজ্যের জন্য এ চুক্তি করে।

রাশিয়ায় দুই দেশের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের মধ্যে বৈঠক চলাকালে চুক্তিটি চূড়ান্ত হয় বলে ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম জানিয়েছে বুধবার (২৭ ডিসেম্বর)।

ইরান ও রাশিয়া, উভয় দেশের ওপর যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞা জারি আছে।

ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম বলেছে, “ব্যাংকগুলো ও বাণিজ্য কুশীলবরা এখন থেকে সুইফটভুক্ত (এসডব্লিউআইএফটি) নয় এমন আন্তঃব্যাংক ব্যবস্থাসহ অবকাঠামোগুলো ব্যবহার করে স্থানীয় মুদ্রায় লেনদেন করতে পারবে।”

লন্ডন ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ইউক্রেইন যুদ্ধ নিয়ে পশ্চিমা দেশগুলো মস্কোর ওপর একের পর এক নিষেধাজ্ঞা জারি করার কারণে রাশিয়ার বৈদেশিক বাণিজ্য সীমিত হয়ে পড়েছে আর তারা ইউরোপের বাইরে বাজারের খোঁজ করতে বাধ্য হয়েছে, এই পরিস্থিতিতে ইরান ক্রমবর্ধমানভাবে ক্রেমলিনের জন্য গুরুত্বপূর্ণ উঠছে।

ইরানের কর্তৃপক্ষগুলো জানিয়েছে, রাশিয়ার সঙ্গে সামরিক সহযোগিতাও বিস্তৃত হচ্ছে। নভেম্বরে ইরান জানিয়েছিল, তারা এসইউ-৩৫ ফাইটার জেট, এমআই-২৮ অ্যাটাক হেলিকপ্টার ও ইয়াক-১৩০ পাইলট প্রশিক্ষণ আকাশযান সরবরাহের জন্য রাশিয়ার সঙ্গে চুক্তি চূড়ান্ত করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *