বিরল রোগে মারা গেল ইবি শিক্ষার্থী সামিয়া

বিরল রোগে মারা গেল ইবি শিক্ষার্থী সামিয়া

সৈয়দ ওসমান বিন হাসনাইন, ইবি প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) গণিত বিভাগের মেধাবী শিক্ষার্থী সামিয়া জান্নাত ফুল ভাসকুলাইটিস নামক এক বিরল রোগে আক্রান্ত হয়ে মারা গেছে। মঙ্গলবার (১৪ মে) সকাল সাড়ে ১১টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করে সে। গণিত বিভাগের সভাপতি অধ্যাপক ড. সজীব আলী এই তথ্য নিশ্চিত করেছেন।

মৃত সামিয়া বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ২০২১-২২ শিক্ষার্বষের শিক্ষার্থী। সে তার ব্যাচের মেধাতালিকায় প্রথম স্থান অর্জনকারী। তার বাড়ি পাবনা জেলার সদর উপজেলায়। পিতা শাফারত আলী স্বাধীন ও মা শারমিন সুলতানার তিন সন্তানের মধ্যে সামিয়া ছিল দ্বিতীয়।

জানা যায়, সামিয়ার এই রোগটি ২০২০ সালের দিকে ধরা পরে। এরপর এক বছর চিকিৎসা নিয়ে সুস্থ হলেও গত ছয় মাস থেকে আবার অসুস্থ হয়ে পড়ে সে। এ রোগের কারণে সামিয়ার প্রতিটা অর্গানে সমস্যা দেখা দিয়েছিল। যেমন- কিডনি জটিলতা, হার্টে সমস্যা, কফের সাথে রক্ত আসা ইত্যাদি। তিন বছর ধরে সামিয়া এই রোগটির সাথে লড়াই করতে করতে আজ পৃথিবী থেকে বিদায় নেয়।

বিশ্ববিদ্যালয়ের উপ-প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. পারভেজ হাসান এ বিষয়ে বলেন, ‘ভাসকুলাইটিস খুব বিরল প্রকৃতির রোগ। এ রোগে আক্রান্ত রোগীকে চিকিৎসা দিয়ে কিছুটা সুস্থ্য রাখা যায়, কিন্তু পুরোপুরি রোগ নিরাময় করা যায় না বললেই চলে। সাধারণত ইমিউন সিস্টেমের দূর্বলতা থেকে এই রোগ হয়ে থাকে। এই রোগে আক্রান্ত হলে রক্তনালী মোটা হয়ে যায় এতে রক্ত চলাচলের পথ সরু হয়ে যায়৷ একে রক্তনালীর প্রদাহ বলা হয়। ফলে পর্যাপ্ত রক্ত সঞ্চালন না হওয়ায় শরীরের বিভিন্ন অঙ্গ ধীরে ধীরে অকার্যকর হয়ে যায়।’

মেধাবী এ শিক্ষার্থীকে হারিয়ে গভীর শোক প্রকাশ করেছেন তার সহপাঠী ও শিক্ষকমণ্ডলী। এছাড়াও মৃত সামিয়ার বিদেহী আত্মার মাগফিরাত কামনা-সহ শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *