ভোক্তাপর্যায়ে এলপিজির দাম বাড়ল আবারও

ভোক্তাপর্যায়ে এলপিজির দাম বাড়ল আবারও

দফায় দফায় বৃদ্ধি পাচ্ছে জ্বালানী গ্যাসের দাম। ভোক্তাপর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম আবারও বেড়েছে। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) নভেম্বর মাসে ভোক্তাপর্যায়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ১৮ টাকা বাড়িয়ে ১৩৮১ টাকা নির্ধারণ করেছে। যা এতদিন ১৩৬৩ টাকায় বিক্রি হয়ে আসছিল।

বৃহস্পতিবার (০২ নভেম্বর’২৩) দুপুরে এক সংবাদ সম্মেলনে এ দাম ঘোষণা করে নিয়ন্ত্রক সংস্থা বিইআরসি।

এর আগে, বিইআরসির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, নভেম্বর মাসের ভোক্তাপর্যায়ে বেসরকারি এলপিজি’র মূল্যহার সংক্রান্ত আদেশ কমিশনের ওয়েবসাইট www.berc.org.bd এ আপলোড করা হবে।

গত অক্টোবর মাসে ভোক্তাপর্যায়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ৮৯ টাকা বাড়িয়ে ১৩৬৩ টাকা নির্ধারণ করে নিয়ন্ত্রক সংস্থা বিইআরসি। যা সেপ্টেম্বরে ছিল ১২৮৪ টাকা।

তারও আগে, সেপ্টেম্বর মাসে ভোক্তাপর্যায়ে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১৪৪ টাকা বাড়িয়ে ১২৮৪ টাকা নির্ধারণ করে সংস্থাটি। আগস্ট মাসে যা বিক্রি হতো ১১৪০ টাকা। তারও আগে জুলাই মাসে যার দাম ছিল ৯৯৯ টাকা।

২০২১ সালের ১২ এপ্রিলের আগ পর্যন্ত এলপিজির দর ছিল কোম্পানিগুলোর ইচ্ছাধীন। তবে ১২ এপ্রিল প্রথমবারের মতো দর ঘোষণা করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। তখন বলা হয়, আমদানিনির্ভর এই জ্বালানির দাম নির্ধারণে সৌদি আরবের রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তি হিসেবে ধরা হবে।

ফলে, সৌদির দর ওঠানামা করলে ভিত্তিমূল্যও ওঠানামা করবে। তবে এ ক্ষেত্রে অন্যান্য কমিশন অপরিবর্তিত থাকবে। সেই ঘোষণার পর থেকে বিইআরসি প্রতি মাসে এলপিজির দর ঘোষণা করে আসছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *