মারা গেলেন মানারাত ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক নজরুল ইসলাম

মারা গেলেন মানারাত ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক নজরুল ইসলাম

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম ইন্তেকাল করছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। অদ্য ২৪ অক্টোবর’ (মঙ্গলবার) দুপুর আড়াইটায় রংপুরস্থ দর্শনা সূত্রাপুরের নিজ বাসভবনে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

এ প্রতিথযশা শিক্ষাবিদ বেশ কিছুদিন যাবৎ দুরারোগ্য ব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে জীবন সায়াহ্নে নিজ বাসায় থেকে চিকিৎসা নিচ্ছিলেন। সেখানে তিনি আজ বিকেলে শেষ ইন্তেকাল করেছেন।

বরেণ্য এ শিক্ষাবিদের মৃত্যুতে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হয়েছে। পাশাপাশি, তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা-সহ শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়েছে।

২০১৯ সালের ৮ ডিসেম্বর মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে যোগ দিয়েছিলেন বরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম। তৎকালীন রাষ্ট্রপতি ও মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আচার্য মো. আবদুল হামিদ তাঁকে চার বছরের জন্য মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছিলেন।

প্রতিথযশা এই শিক্ষাবিদ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান ছিলেন। এছাড়াও তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচিত সভাপতি, বিশ্ববিদ্যালয়টির প্রক্টর ও সিনেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

পরবর্তীতে তিনি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান এবং প্রকৌশল অনুষদের ডিন, রসায়ন বিভাগের চেয়ারম্যান, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও ভাইস চ্যান্সেলরের প্রতিনিধি হিসেবে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও প্রশাসনিক অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম ইউনিভার্সিটি অব দিল্লি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পাশাপাশি, তিনি ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন, দিল্লি থেকে জুনিয়র রিসার্স ফেলোশিপ (জেআরএফ) ও সিনিয়র রিসার্স ফেলোশিপ (এসআরএফ) ডিগ্রি অর্জন করেন। তাঁর অনেক গবেষণাকর্ম জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

তিনি দেশে-বিদেশের বহু আন্তর্জাতিক সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করেছেন। তাঁর লেখা উল্লেখযোগ্য কয়েকটি গ্রন্থ হলো- ‘মৌলিক জৈব রসায়ন’, মৌলিক অজৈব রসায়ন’ এবং ‘রাসায়নিক গতিবিদ্যা ও আলোক রসায়ন’।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *