রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলবে না: ওবায়দুল কাদের

রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলবে না: ওবায়দুল কাদের

রাজধানীতে ব্যাটারিচালিত কোনো রিকশা না চলার নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (১৫ মে) রাজধানীর বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ভবনে সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদের প্রথম সভায় এ নির্দেশ দেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, ঢাকায় কোনো ব্যাটারিচালিত রিকশা চালানো যাবে না। এটা আগে কার্যকর করুন। এ ছাড়া ২২ মহাসড়কে রিকশা ও ইজিবাইক নিষিদ্ধ করা হয়েছে। সেটা বাস্তবায়ন করুন।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সিটিতে যাতে ব্যাটারিচালিত রিকশা না চলে, সে বিষয়ে শুধু নিষেধাজ্ঞা আরোপ নয়, এগুলো চলতে যাতে না পারে, তারও ব্যবস্থা করুন।

উচ্চ হর্ন নিয়ে মন্ত্রী বলেন, আমি ব্যক্তিগতভাবে আপনাদের বলছি, এখন থেকে ১০ বছর আগেই আমার প্রোটেকশন গাড়িতে হুটার বাজে না। ঢাকায় হয় না, ঢাকার বাইরে হয় না। হুটার বাজানো বন্ধ করা দরকার। জরুরি সেবা ছাড়া হুটার বাজানো যাবে না।

সারা দেশে মোটরসাইকেল ও ইজিবাইকের কারণে দুর্ঘটনা বেশি হচ্ছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, এগুলো নিয়ন্ত্রণ করতে হবে। ফিটনেসবিহীন গাড়ি ডাম্পিং করতে হবে।

সভায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ভয়াবহ ব্যাপার যখন রিকশাচালকরা দুই পা ওপরে উঠিয়ে বেপরোয়া গতিতে গাড়ি চালায়। অনেক প্রতিবন্ধী আছেন যারা চোখে কিছুটা কম দেখেন তারাও এই রিকশা নিয়ে নেমে পড়েন।

অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, সিদ্ধান্তে আসা দরকার যে ঢাকায় ইজিবাইক বা অটোরিকশা চলবে না। এটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

সভায় বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান, সড়ক ও সেতু মন্ত্রণালয়ের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী, বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার প্রমুখ উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *