লিডিং ইউনিভার্সিটিতে অধ্যাপক ড. আ.ন.ম ইকবাল হোসাইনের জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

লিডিং ইউনিভার্সিটিতে অধ্যাপক ড. আ.ন.ম ইকবাল হোসাইনের জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রথম ব্যাচের মেধাবী ছাত্র, অধ্যাপক ও সদ্য সাবেক চেয়ারম্যান বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ অধ্যাপক ড. আ. ন. ম. ইকবাল হোসাইন স্মরণে তাঁর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভার আয়োজন করেছে সিলেটের লিডিং ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজ বিভাগ। আজ রবিবার (৫ মে, ২০২৪) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ সভা অনুষ্ঠিত হয়।

লিডিং ইউনিভার্সিটি, সিলেট-এর ইসলামিক স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান ড. মুহাম্মদ জিয়াউর রহমানের সভাপতিত্বে সভায় বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। আলোচনা সভা শেষে মরহুমের মাগফিরাত কামনায় মোনাজাত পরিচালনা করেন ড. জিয়াউর রহমান।

উল্লেখ্য, ৩ মে ২০২৪ দিবাগত রাত আড়াইটায় ঢাকা আহসানিয়া মিশন ক্যান্সার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি ব্রেইন ক্যান্সারে আক্রান্ত ছিলেন। মৃত্যৃকালে তিনি স্ত্রী, ১ ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ড. ইকবাল হোসাইন ১৯৭৩ সালের পহেলা মার্চ ভোলার জেলার চরফ্যাশন এলাকায় জন্মগ্রহণ করেন। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল-হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রথম ব্যাচের (১৯৯১-৯২ সেশন) ছাত্র ছিলেন। পরবর্তীতে তিনি একই বিভাগে ২০০২ সালের ৩১ ডিসেম্বর প্রভাষক হিসেবে যোগদান করেন। এরপর ২০০৫ সালে তিনি সহকারী অধ্যাপক, ২০০৮ সালে সহযোগী অধ্যাপক ও ২০১৩ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন। সর্বশেষ তিনি ২০২৩ সালের ১৯ নভেম্বর বিভাগের সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। পরবর্তীতে তিনি ব্রেইন ক্যানসার-এ আক্রান্ত হয়ে চিকিৎসাধীন থাকায় ২০২৪ সালের ১৯ এপ্রিল দায়িত্ব থেকে অব্যাহতি নেন।
উলুমে হাদীসের উপর তিনি অগাধ পান্ডিত্যের অধিকারী ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *