শাহ্জালাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান হলেন এ কে আজাদ

শাহ্জালাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান হলেন এ কে আজাদ

বেসরকারি শাহ্জালাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন সংসদ সদস্য ও হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ কে আজাদ।

ব্যাংকটির পরিচালক পর্ষদের ৩৭৩তম সভায় তাকে চেয়ারম্যান নির্বাচিত করা হয়। একই সভায় মোহাম্মদ ইউনুছ পরিচালক পর্ষদের ভাইস-চেয়ারম্যান নির্বাচিত এবং মহিউদ্দিন আহমেদ ভাইস-চেয়ারম্যান পুনর্নির্বাচিত হয়েছেন।

বুধবার (৭ ফেব্রুয়া‌রি) ব্যাংকটি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, নবনির্বাচিত চেয়ারম্যান এ কে আজাদ দেশের বিশিষ্ট শিল্পোদ্যোক্তা এবং সফল ব্যবসায়ী। যিনি ১৯৫৯ সালে ফরিদপুর জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফলিত পদার্থ বিজ্ঞানে অনার্স ডিগ্রি নেওয়ার পর থেকেই ব্যবসা-বাণিজ্য শুরু করেন। পাট, বস্ত্র, চা এবং তৈরি পোশাকশিল্প ব্যবসার সঙ্গে দীর্ঘদিন ধরে জড়িত থেকে এ সব খাতের উন্নয়নে অক্লান্ত পরিশ্রম ও প্রচেষ্টা অব্যাহত রেখে কর্মসংস্থানসহ জাতীয় অর্থনীতিতে এক অনন্য আবদান রেখে চলেছেন। তিনি দেশের শীর্ষস্থানীয় পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান হা-মীম গ্রুপ অব কোম্পানিজের ব্যবস্থাপনা পরিচালক। এছাড়াও তিনি চ্যানেল ২৪ টেলিভিশন এবং দৈনিক সমকালের ব্যবস্থাপনা পরিচালক।

এ কে আজাদ বিভিন্ন সামাজিক ও জনকল্যাণমূলক প্রতিষ্ঠানের সঙ্গে দীর্ঘদিন ধরে জড়িত রয়েছেন। তিনি এফবিসিসিআই, বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি। দেশের অর্থনীতির পাশাপাশি শিক্ষাক্ষেত্রেও তার উল্লেখযোগ্য অবদান রয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর-৩ আসন থেকে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নবনির্বাচিত ভাইস-চেয়ারম্যান চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ ১৯৫৮ সালে মুন্সিগঞ্জ জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। বিশিষ্ট শিল্পপতি এবং ব্যবসায়ী মোহাম্মদ ইউনুছ তিন দশকের বেশি সময় ধরে কাগজ, আইটি, ইন্স্যুরেন্স, মার্চেন্ট ব্যাংক, এগ্রো সেক্টর, বস্ত্র ও হিমাগার শিল্প-বাণিজ্যের সঙ্গে জড়িত রয়েছেন। তিনি সোবহান আইস অ্যান্ড কোল্ড স্টোরেজ লি., ইউনুছ কোল্ড স্টোরেজ লি., অনন্ত পেপার মিলস্ লি., ইউনুছ পেপার মিলস্ লি., ইউনুছ ফাইন পেপার মিলস্ লি., ইউনুছ স্পিনিং মিলস্ লি., ইউনুছ নিউজপ্রিন্ট মিলস্ লি. এবং ইউনুছ অফসেট পেপার মিলস্ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। তিনি অনলাইন সংবাদপত্র সোনালী নিউজ ডটকমের প্রকাশক। ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি শিক্ষা ক্ষেত্রেও তার উল্লেখযোগ্য অবদান রয়েছে। তিনি ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং ওয়ার্ড ব্রিজ স্কুলের ট্রাস্টি বোর্ডের সদস্য।

এছাড়া তিনি গ্যালাক্সি ফ্লাইং একাডেমি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। মোহাম্মদ ইউনুছ বহু সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠনের সঙ্গে দীর্ঘদিন ধরে জড়িত রয়েছেন। তিনি বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি এবং কুর্মিটোলা গলফ ক্লাবের আজীবন সদস্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *