শিক্ষক নিবন্ধন সনদের মেয়াদ ৩ বছর করার কথা ভাবছে এনটিআরসিএ

শিক্ষক নিবন্ধন সনদের মেয়াদ ৩ বছর করার কথা ভাবছে এনটিআরসিএ

বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের সনদের মেয়াদ তিন বছর নির্ধারণ করার বিষয়ে চিন্তাভাবনা করছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। পঞ্চম গণবিজ্ঞপ্তি প্রকাশের আগে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

এনটিআরসিএ’র একটি সূত্রে জানা গেছে, শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিধিমালায় সনদের মেয়াদ ৩ বছর উল্লেখ রয়েছে। এ বিষয়টি বাস্তবায়নে আপিল বিভাগ থেকেও তাগাদা দেওয়া হয়েছে। নিবন্ধন পরীক্ষার বিধিমালা বাস্তবায়নের বিষয়টি নিয়ে নতুন করে ভাবা হচ্ছে। এই বিধিমালা বাস্তবায়ন হলে একজন প্রার্থীর সনদের মেয়াদ হবে ৩ বছর।

সূত্রটি আরও জানায়, ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার পর নিবন্ধন সনদের মেয়াদ কত বছর করা হবে সে বিষয়ে বোর্ড সভা করা হবে। ওই সভায় সনদের মেয়াদের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। পঞ্চম গণবিজ্ঞপ্তি প্রকাশের পূর্বে বিষয়টি জানিয়ে দেয়া হবে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে এনটিআরসিএ’র শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান শাখার এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, ‘আগে থেকেই নিবন্ধন সনদের মেয়াদ তিন বছর। তবে মাঝখানে হাইকোর্টে রিটের কারণে সনদের মেয়াদ বাড়ানো হয়েছিল। তবে বিষয়টি নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। সরকারের উচ্চপর্যায় থেকে বিধিমালা অনুযায়ী সব কাজ করার নির্দেশনা এসেছে। সেজন্য নিবন্ধন সনদের মেয়াদ নির্দিষ্ট করে দেওয়ার বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে।

সনদের মেয়াদ তিন বছর করা হলে শিক্ষক সংকট দূর হবে না এমন প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা আরও বলেন, বিষয়টি আমরাও অনুধাবন করছি। আমাদের শূন্য পদ অর্ধ লাখের বেশি। ১৭তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ২৩ হাজারের বেশি প্রার্থী। এদের মধ্যে অনেকের বয়স শেষ। এছাড়া ১৬তম নিবন্ধনধারীদের অধিকাংশেরই চাকরি হয়ে গেছে। সনদের মেয়াদ তিন বছর বেধে দেওয়া হলে ১ থেকে ১৫তম নিবন্ধনের অনেকেই গণবিজ্ঞপ্তিতে আবেদন করতে পারবেন না। বিষয়টি নিয়ে জটিলতা থাকলেও সরকারের নির্দেশনা মানতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএ’র সচিব ওবায়দুর রহমান বলেন, শিক্ষক নিবন্ধনের সনদের মেয়াদ কত বছর করা হবে সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। বিষয়টি নিয়ে আমরা সভা করব। এ সভা করতে কিছুদিন সময় লাগবে। সভা শেষে এ বিষয়ে বিস্তারিত জানানো যাবে।

শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা পরিপত্রে এনটিআরসিএ কর্তৃক প্রত্যয়নপত্রের মেয়াদ উত্তীর্ণ হলে আবেদন করতে পারবেন না বলে জানানো হয়েছে। এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএ সচিব আরও বলেন, সনদের মেয়াদ উত্তীর্ণের কথা বলা হয়েছে। তবে সেই মেয়াদ কতদিন হবে সে বিষয়ে কিছু বলা হয়নি। কাজেই এ নিয়ে মন্তব্য করা ঠিক হবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *