শেষ ধাপে ৬০ উপজেলায় ভোটগ্রহণ চলছে

শেষ ধাপে ৬০ উপজেলায় ভোটগ্রহণ চলছে

ষষ্ঠ উপজেলা পরিষদের নির্বাচনের চতুর্থ ও শেষ ধাপের ভোটগ্রহণ চলছে। বুধবার (৫ জুন) সকাল ৮টায় শুরু হয় ভোটগ্রহণ, চলবে বিকাল ৪টা পর্যন্ত।

ভোটগ্রহণ উপলক্ষে নিরাপত্তা নিশ্চিতে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন রয়েছে ১৬৬ প্লাটুন বর্ডার গার্ড (বিজিবি)। ভোটারের উপস্থিতি বাড়াতে বিজিবির সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষায় সব প্রস্তুতি সম্পূর্ণ করেছে সাংবিধানিক সংস্থাটি।

চতুর্থ ধাপের তফসিল অনুযায়ী, ৬০ উপজেলায় ভোটগ্রহণের ঘোষণা দেয় নির্বাচন কমিশন (ইসি)। এখানে তিন পদে ৭২১ প্রার্থীর বিপরীতে ভোটার রয়েছে দুই কোটি ১৭ লাখ ৩৪ হাজার ২৫৫ জন।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানান, চতুর্থ ধাপে তিন পদে ৭২১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তন্মধ্যে চেয়ারম্যান পদে ২৫১ জন, ভাইস চেয়ারম্যান পদে ২৬৫ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ২০৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সেই সঙ্গে তিন পদে পাঁচজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

নির্বাচনে ভোটারদের নিরাপত্তায় পুলিশ, র‍্যাব, বিজিবি, আনসার, মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সব মিলে প্রায় দেড় লাখ সদস্য মোতায়েন থাকার কথা জানায় ইসি।

৬০ উপজেলায় মোট কেন্দ্রের সংখ্যা সাত হাজার ৮২৫টি। ভোটকক্ষ রয়েছে প্রায় ৬১ হাজার। এই ধাপের মোট ভোটার দুই কোটি ১৭ লাখ ৩৪ হাজার ২৫৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছেন এক কোটি ১১ লাখ ৮৮ হাজার ৫৬০ জন। নারী ভোটার রয়েছে এক কোটি সাত লাখ ৪৫ হাজার ৫৫৮ জন ও তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১২৭ জন।

দেশের ৪৯৫টি উপজেলার মধ্যে চার ধাপে ৪৭৬টি উপজেলায় ভোটগ্রহণ করার সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন। এর মধ্যে কিছু উপজেলায় মামলা জটিলতা, বৈধ প্রার্থীর মৃত্যু, ঘূর্ণিঝড় রিমালের কারণে নির্বাচন স্থগিত করা হয়েছে। বাকি ১৯টি উপজেলা পরিষদে নির্বাচনের সময় হয়নি, পরবর্তী সময়ে সে সব পরিষদে ভোট নেওয়া হবে জানায় সংস্থাটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *