শৈত্যপ্রবাহ আসছে, বাড়বে শীতের তীব্রতা

শৈত্যপ্রবাহ আসছে, বাড়বে শীতের তীব্রতা

রাজধানী-সহ সারাদেশে শীতের তীব্রতা বাড়তে শুরু করেছে। বিশেষ করে দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলের বেশ কিছু এলাকা এখন দিনের অনেকটা সময় কুয়াশাচ্ছন্ন থাকছে।

গতকাল সোমবার নওগাঁর বদলগাছিতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। দেশের ভেতরে রেকর্ড হওয়া চলতি মৌসুমের এটিই সবচেয়ে কম তাপমাত্রা, যা শৈত্যপ্রবাহের কাছাকাছি। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার নিচে নেমে এলে আবহাওয়াবিদরা সেটিকে শৈত্যপ্রবাহ বলেন।

শীতের তীব্রতা ও কুয়াশার জন্য স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে উত্তর-পশ্চিমাঞ্চলের অনেক এলাকায়। এসব এলাকায় নিম্ন আয়ের মানুষ পড়ছেন বিপাকে। তীব্র শীতের মধ্যে তারা ঠিকমত কাজে বের হতে পারছেন না। ভুগছেন ঠান্ডাজনিত নানা রোগে। দিন দিন এ আত্রান্তের সংখ্যা বাড়ছে।

ঘন কুয়াশার কারণে গতকাল সকালে নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে বিমান ওঠানামায় দেরি হয়।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, আজ মঙ্গলবার রাতের তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। আগামীকাল বুধবার থেকে শৈত্যপ্রবাহ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের মধ্যে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে টেকনাফে, ৩০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *