সব রেকর্ড ভাঙল চুয়াডাঙ্গার তাপমাত্রা

সব রেকর্ড ভাঙল চুয়াডাঙ্গার তাপমাত্রা

সর্বকালের রেকর্ড ভেঙে চুয়াডাঙ্গার তাপমাত্রা উঠল ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াসে। আবহাওয়া অফিস প্রতিষ্ঠার পর ১৯৮৫ সাল থেকে এটাই দেশের সর্বোচ্চ তাপমাত্রা।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দেশের চলতি মৌসুমের এবং চুয়াডাঙ্গায় এ যাবৎ কালের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান এই তথ্য নিশ্চিত করেন।

চুয়াডাঙ্গা জেলায় টানা ২০ দিন ধরে তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। চলতি মৌসুমের বেশিরভাগ সময়ই এই জেলায় দেশের এবং মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হচ্ছে।

জেলা আবহাওয়া অফিসের তথ্যমতে, প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগার প্রতিষ্ঠার পর ২০০৫ সালের ২ জুন চুয়াডাঙ্গা জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০১৪ সালের ২১ মে চুয়াডাঙ্গা জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এটাই এই জেলার রেকর্ডকৃত সর্বোচ্চ তাপমাত্রা ছিল। গত বছর ২০২৩ সালের ১৯ ও ২০ এপ্রিল এ জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, টানা ২০ দিন ধরে এই জেলায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বেশ কয়েক দিন দেশের এবং এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে এ জেলায়। মঙ্গলবার (৩০ এপ্রিল) সকাল ৯টায় চুয়াডাঙ্গা জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪ ডিগ্রি সেলসিয়াস। দুপুর ১২টায় এ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা আরও বেড়ে বিকেল ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এসময় বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ১২ শতাংশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *