সরকারি অফিসের নতুন সময়সূচি নির্ধারণ

সরকারি অফিসের নতুন সময়সূচি নির্ধারণ

দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্য নতুন অফিস সূচি নির্ধারণ করেছে মন্ত্রিসভা। ঈদুল আজহার পর নতুন সূচি ধরে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে অফিস। শুক্র ও শনিবার যথারীতি সাপ্তাহিক ছুটি থাকবে।

সোমবার (৩ জুন) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান। এখন সরকারি অফিস সময় সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। যদিও ২০২২ সালের ২৪ আগস্টের আগে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অফিস করতেন। এখন আগের সময়েই ফিরলো সরকার।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এখন অফিস সময় পরিবর্তন হচ্ছে। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রস্তাবটা আনা হয়েছে। ২০২২ সালে অফিস সময় সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত করা হয়েছিল। আজ মন্ত্রিসভা আলোচনা করে অফিস সময় সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুমোদন করেছে।

তিনি বলেন, রবিবার থেকে বৃহস্পতিবার অফিস সময় হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা। শুক্র ও শনিবার বন্ধ থাকবে। রবিবার থেকে বৃহস্পতিবার মাঝখানে দুপুর ১টা থেকে দেড়টা পর্যন্ত নামাজ ও মধ্যাহ্নভোজের বিরতি থাকবে।

অফিসের সময়সূচিতে কেন পরিবর্তন আনা হয়েছে? জানতে চাইলে তিনি বলেন, এটাই তো স্বাভাবিক। ৯টা থেকে ৫টা আট ঘণ্টা কাজ করবো আমরা। সপ্তাহে ৪০ ঘণ্টা কাজ করবো আমরা, আগে আমরা ৩৫ ঘণ্টা কাজ করতাম। সেটা একটা বিশেষ ব্যবস্থা ছিল, আমরা আবার মূল অবস্থানে চলে এলাম। এটি ঈদুল আজহার ছুটি শেষে প্রথম কর্মদিবস থেকে কার্যকর হবে।

আগে সরকারি কর্মীরা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অফিস করতেন। জ্বালানি সংকটের মধ্যে বিদ্যুৎ সাশ্রয় করতে ২০২২ সালের ২৪ আগস্ট থেকে কর্মঘণ্টা কমিয়ে অফিস ও ব্যাংকের সময়সূচি বদলে দেয় সরকার। সে অনুযায়ী দুই মাসের বেশি সময় সব সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চলে।

দুই মাসেরও বেশি সময় সকাল ৮টা-বিকেল ৩টা সূচিতে অফিস চলার পর ২০২২ সালের ১৫ নভেম্বর থেকে সব সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *