স্পেনে প্রথম বাংলাদেশি চিকিৎসক জুমা আক্তার

স্পেনে প্রথম বাংলাদেশি চিকিৎসক জুমা আক্তার

নিজের মেধা আর অধ্যবসায়কে কাজে লাগিয়ে ইউরোপের অন্যতম উন্নত দেশ স্পেনের প্রথম বাংলাদেশি চিকিৎসক হয়েছেন জুমা আক্তার কালাম। রবিবার (৫ই মে) মাদ্রিদের ঐতিহ্যবাহী মনক্লোয়া হাসপাতালে যোগদান করেন জুমা।

তার এমন সাফল্যে বাবা-মা, আত্মীয়-স্বজন ও অভিবাসীদের মধ্যে বইছে এখন খুশির ঝিলিক। ইউরোপে বাংলাদেশিদের বসবাসের দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা দেশটিতে প্রথম বাঙালী নারী চিকিৎসক হওয়ায় প্রবাসীরাও আনন্দে উচ্ছ্বাসিত।

জানা যায়, জুমা আক্তার ১৯৯৯ সালের ১৬ই জানুয়ারি মাদ্রিদের ঐতিহ্যবাহী মনক্লোয়া হাসপাতালে জন্মগ্রহণ করেন। তার বাবা আবুল কালাম সেলিম। তিনি মাদ্রিদে বাংলাদেশি কমিউনিটির পরিচিত মুখ ও প্রতিষ্ঠিত ব্যবসায়ী। তার আদি-নিবাস বাংলাদেশের কুমিল্লায়। জুমা আক্তার স্থানীয় স্কুলে পড়ালেখা শেষ করে মেডিসিন বিষয় নিয়ে ভর্তি হন উনিভারসিদাদ অটোনোমো মাদ্রিদ বিশ্ববিদ্যালয়ে।

বাবা-মা, দুই বোনকে নিয়ে মাদ্রিদে বসবাস জুমা আক্তারের। তার বড় বোন সুমা নাহিদা আক্তার স্থাপত্য ও নগরায়ন নিয়ে ইউনিভার্সিটি অফ আর্কিটেচার আলকালা দে হেনারেসে অধ্যয়নরত। ছোট বোন জান্নাত আক্তার লন্ডন কিং লো বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে পড়াশোনা করছেন।

জুমা আক্তার গণমাধ্যমকে বলেন, ছেলে-মেয়েদের যোগ্য করে গড়ে তুলতে হলে বাবা-মার উৎসাহ থাকতে হবে। সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব কিংবা অপপ্রচারে কর্ণপাত না করে আর্থিক ও মানসিকভাবে ছেলে-মেয়েকে সহযোগিতা করতে হবে। আর ছেলে-মেয়েদের মধ্যেও চেষ্টা, সাধনা থাকা প্রয়োজন।

এই সাফল্যে কমিউনিটির মধ্যে যে উৎসাহ-উদ্দীপনা দেখেছেন তাতে জুমা খুশি উল্লেখ করে বলেন, ‘আমি ফুল টাইম চিকিৎসাসেবার পাশাপাশি লেখাপড়া চালিয়ে যেতে চাই। চিকিৎসাশাস্ত্রে আরও ডিগ্রি অর্জন করতে চাই।’

জুমা বলেন, ‘আমি জন্মসূত্রে স্প্যানিশ হলেও মা-বাবার কল্যাণে বাংলা ভাষায় (কঠিন শব্দ ব্যতীত) কথা বলতে পারি। পাশাপাশি বাংলাদেশ ও বাংলা সংস্কৃতির প্রতিও রয়েছে গভীর আগ্রহ। আমি বাংলা এবং স্প্যানিশ উভয় সংস্কৃতির মানুষের কাছ থেকে ভালোবাসা পেতে চাই। তাদের সেবা করে যেতে চাই।’

জুমার এমন সাফল্যে বাবা আবুল কালাম সেলিম, বাংলাদেশি মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহীসহ কমিউনিটির লোকজন তাকে ফুলেল শুভেচ্ছা জানান।

স্পেনে বাংলাদেশি কমিউনিটির সূচনা হয় প্রায় ৩৪ বছর আগে। ১৯৮৯ দেশটির রাজধানী মাদ্রিদে তখন হাতেগোনা কয়েকজন বাংলাদেশি অভিবাসী বসবাস করতেন। ধীরে ধীরে কমিউনিটি বড় হতে থাকে। বর্তমানে প্রায় ৭০ হাজার বাংলাদেশি বসবাস করছেন দেশটিতে। ইউরোপের অন্যতম পর্যটন নির্ভর দেশটির রাজধানী মাদ্রিদে বসবাসরত আছেন প্রায় ৩৫ হাজার বাংলাদেশি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *