হজের খরচ কমল বেসরকারি পর্যায়েও

হজের খরচ কমল বেসরকারি পর্যায়েও

বেসরকারি পর্যায়েও হজের খরচ কমল ২০২৪ সালের হজ প্যাকেজে। সরকারি ব্যবস্থাপনার মতো বেসরকারি ব্যবস্থাপনাতেও দুটি হজ প্যাকেজ ঘোষণা করেছে হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। ঘোষিত প্যাকেজে ২০২৩ সালের তুলনায় ২০২৪ সালের হজের সাধারণ প্যাকেজের খরচ কমেছে ৮৩ হাজার ২০০ টাকা।

মঙ্গলবার (১৪ নভেম্বর) রাজধানীস্থ একটি হোটেলে হাবের পক্ষ থেকে ২০২৪ সালের ‘বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা’ করেন হাবের সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম।

ঘোষিত দুটি প্যাকেজের প্রথম প্যাকেজের (সাধারণ) খরচ ধরা হয়েছে ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা। দ্বিতীয় প্যাকেজের খরচ ধরা হয়েছে ৮ লাখ ২৮ হাজার ৮১৮ টাকা।

গত ২ নভেম্বর সরকারিভাবে ২০২৪ সালের হজের সাধারণ ও বিশেষ দুটি প্যাকেজ ঘোষণা করেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক। সরকারিতে সাধারণ প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা। আর বিশেষ প্যাকেজের মূল্য ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা নির্ধারণ করা হয়েছে।

ঢাকার একটি হোটেলে ২০২৪ সালের ‘বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা’ করছেন হাবের সভাপতি শাহাদাত হোসেন। বুধবার (১৫ নভেম্বর) থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনার (হজ এজেন্সি) হজযাত্রীরা নিবন্ধনের টাকা জমা দিতে পারবেন। নিবন্ধনের টাকা জমা নেওয়া হবে ১০ ডিসেম্বর পর্যন্ত।

চাঁদ দেখা সাপেক্ষে ২০২৪ সালের ১৬ জুন হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে হজ করতে পারবেন এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। তাদের মধ্যে সরকারি মাধ্যমে হজ করতে পারবেন ১০ হাজার ১৯৮ জন এবং বেসরকারি এজেন্সির মাধ্যমে হজ করতে পারবেন এক লাখ ১৭ হাজার জন।

গত বছরও একই পরিমাণ মানুষ বাংলাদেশ থেকে হজ করতে যাওয়ার কোটা ছিল। কিন্তু সেবার কোটার চেয়েও প্রায় পাঁচ হাজার কম হজযাত্রী সৌদি যান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *