৪৪তম বিসিএসের ভাইভা হবে ৬ বোর্ডে

৪৪তম বিসিএসের ভাইভা হবে ৬ বোর্ডে

৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা আগামী ৮ মে থেকে শুরু হবে। ইতোমধ্যে ভাইভার তারিখ জানিয়ে সিডিউল প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ৬টি বোর্ডের মাধ্যমে ৪৪তম বিসিএসের ভাইভা নেওয়া হবে।

পিএসসির একটি সূত্র জানিয়েছে, নন-ক্যাডারের জুনিয়র ইন্সট্রাক্টর, ইন্সট্রাক্টর, শিক্ষা প্রকৌশলের মৌখিক পরীক্ষা দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। এই নিয়োগের ভাইভাগুলো আয়োজনের জন্য ক্যাডার এবং নন-ক্যাডারের ভাইভা একসঙ্গে নেওয়া হবে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে পিএসসির এক কর্মকর্তা বলেন, পিএসসি এখন জুনিয়র ইন্সট্রাক্টরদের ভাইভা নিচ্ছে। মোট ১১টি বোর্ডে ভাইভা নেওয়া হচ্ছে। আগামী ৮ মে থেকে ৪৪তম বিসিএসের ভাইভা শুরু হবে। এক্ষেত্রে ৫টি বোর্ড জুনিয়র ইন্সট্রাক্টরদের এবং ৬টি বোর্ড বিসিএসের ভাইভা নেবে। এভাবেই ভাইভার সিডিউল তৈরি করা হয়েছে।

৪৪তম বিসিএস পরীক্ষায় মোট ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন চাকরিপ্রার্থী আবেদন করেছিলেন। ২০২১ সালের ৩০ ডিসেম্বর ৪৪তম বিসিএসের অনলাইন আবেদন শুরু হয়, আবেদনের শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। পরে তা বাড়িয়ে ২ মার্চ নির্ধারণ করে পিএসসি।

এরপর ২০২২ সালের ২৭ মে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ২৫ দিনের মধ্যে ফলাফল প্রকাশের মাধ্যমে রেকর্ড করে পিএসসি। প্রিলিমিনারি পরীক্ষায় ১৫ হাজার ৭০৮ পরীক্ষার্থী পাস করেন।

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, কর ক্যাডারে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *