SUST এর গবেষণা কর্মশালার উপস্থাপক এশিয়ান ইউনিভার্সিটির উপাচার্য

SUST এর গবেষণা কর্মশালার উপস্থাপক এশিয়ান ইউনিভার্সিটির উপাচার্য

শাহজালাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি (SUST) এর শিক্ষকদের ‘গবেষণা নিবন্ধ তৈরি ও প্রকাশ এবং প্রভাব তৈরি করা’ বিষয়ে কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর উপাচার্য বিশিষ্ট বিজ্ঞানী ইমেরিটাস প্রফেসর ড. শাহজাহান খান। সোমবার (২০ মে) SUST এর সিলেট ক্যাম্পাসে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন SUST-এর উপাচার্য প্রফেসর ড. ফরিদ ইউ আহমেদ।

আইকিউএসি আয়োজিত এই অধিবেশনে এর পরিচালক, অতিরিক্ত পরিচালক, ট্রেজারার এবং উপ উপাচার্য প্রফেসর কবির হোসেনসহ অন্যান্যরা অংশগ্রহণ করেন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিজ্ঞান একাডেমির প্রবাসী ফেলো, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রফেসর মুস্তাফিজুর রহমান।

আলোচনায় এইউবি উপাচার্য এবং অস্ট্রেলিয়ার সাউদার্ন কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস প্রফেসর ড. খান রিসার্চ আর্টিকেল লেখার বিভিন্ন কৌশল নিয়ে আলোচনা করেন এবং মডেল জার্নাল আর্টিকেলের বিভিন্ন অংশ ও উপাদানের গভীর ওভারভিউ প্রদান করেন। প্রফেসর খান গবেষণা নিবন্ধ জমা দেওয়ার জন্য কীভাবে উচ্চ প্রভাবের উপযুক্ত জার্নাল খুঁজে পেতে এবং নির্বাচন করতে হয় সে সম্পর্কে ব্যবহারিক টিপস এবং পরামর্শ প্রদান করেন। তিনি উদ্ধৃতি এবং প্রকাশিত গবেষণা নিবন্ধগুলির প্রভাব বৃদ্ধির জন্য বিভিন্ন উপায় এবং মিডিয়াকে হাইলাইট ও ফোকাস করেছেন।

SUST এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ফরিদ ইউ আহমেদ জোর দিয়েছিলেন যে, অংশগ্রহণকারী শিক্ষাবিদরা অত্যন্ত মূল্যবান এবং সময়োপযোগী কর্মশালা থেকে তাদের গবেষণা উপস্থাপনা এবং জার্নাল নিবন্ধ লেখার দক্ষতা উন্নত করতে অত্যন্ত উপকৃত হবেন।
এখানে উল্লেখ করা যেতে পারে যে, সম্প্রতি SUST একটি বিশ্ব বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সব তরুণ (৫০ বছরের কম) বিশ্ববিদ্যালয়ের মধ্যে চতুর্থ স্থান অর্জন করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *